মহাশূন্যে হীরার গ্রহ!

প্রকাশঃ এপ্রিল ১৩, ২০১৫ সময়ঃ ৭:৫১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:০৮ পূর্বাহ্ণ

image_বিজ্ঞানীরা এক নতুন গ্রহের সন্ধান পেয়েছেন যাকে বলা হচ্ছে হীরক গ্রহ।  নতুন আবিষ্কৃত এই গ্রহটির এখনও কোন বৈজ্ঞানিক  নাম দেওয়া হয়নি। তবে ইতিমধ্যে একে হীরক গ্রহ বলে ডাকছেন বিজ্ঞানীরা। কারণ, অত্যন্ত উজ্জ্বল দেখতে এই গ্রহটিকে দূর থেকে দেখলে মনে হয়, যেন মহাকাশের অসীম শূন্যে এক খণ্ড হীরা জ্বলজ্বল করছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, নতুন আবিষ্কৃত এই গ্রহটিতে কার্বনের পরিমাণ অত্যন্ত বেশি। উল্লেখ্য, কার্বন ঘন হওয়ার মাধ্যমেই হিরে তৈরি হয়।

তাই বিজ্ঞানীরা বলছেন, এই গ্রহটিতে কার্বনের ঘনত্ব অত্যন্ত বেশি হওয়ায় এর ভূপৃষ্ঠ সম্ভবত হিরায় পরিণত হয়েছে। শুধু কার্বন নয়, গ্রহটিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্রিস্টালাইজড অক্সিজেন।

0,,1668454_4,00অস্ট্রেলিয়ায় অবস্থিত ৬৪ মিটার লম্বা, বিশাল আকারের পার্কস রেডিও টেলিস্কোপ দিয়ে মহাশূন্যে এইরকম একটি নক্ষত্রের ওপর নজর রাখা হচ্ছিল৷ এমন সময় বিজ্ঞানীদের চোখে পড়ে নতুন আবিস্কৃত গ্রহটি। মাত্র দুই ঘন্টা ১০ মিনিটের মধ্যে এই গ্রহটি তার নক্ষত্রটিকে একবার করে পরিভ্রমণ করছে।

এই হীরক গ্রহে পৌঁছানো আপাতত অসম্ভব বলে মনে হচ্ছে, কারণ এটি পৃথিবী থেকে চার হাজার আলোকবর্ষ দূরে৷ আর এক আলোকবর্ষ মানে ১০ ট্রিলিয়ন কিলোমিটার।

প্রতিক্ষণ/এডি/পাভেল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G